স্বপ্ন

Untitled design (64)

স্বপ্ন দেখেছ কখনও? স্বপ্ন, জানো স্বপ্ন কি?
– স্বপ্ন? ওটা আবার কী হয়? 
-যাহহ, স্বপ্ন জাননা? কখনও কোনো স্বপ্ন দেখনি?
-নাহ্, জানিনা তো। কী হয় এই স্বপ্ন জিনিস টা? 
-স্বপ্ন।  এক বিরাট আধার।

স্বপ্ন একটা বাগানের মত, যেখানে আমরা আমাদের ইচ্ছে গুলোকে সঞ্চয় করে রাখি, একটা একটা করে কল্পতরুর চারা গাছ রোপণ করি, আর প্রতীক্ষার দিন গুনি, কবে সেই চারাগাছ বড় হবে, আর আমাদের স্বপ্ন গুলো পারিজাত হয়ে এক দৈবিক সৌরভ ছড়িয়ে দেবে। 
স্বপ্ন এক প্রতীক্ষা।

স্বপ্নের কোনো নাম নেই। স্বপ্নের আছে শুধু রঙ। রঙ বেরঙের স্বপ্ন। লাল, নীল, সবুজ, হলুদ। কখনও  বা সাদা কালো, কখনও বা ধূসর এক পটচিত্র। আবার কখনও, বৃষ্টি ভেজা আকাশের সাতরঙা রামধনুর মত। স্বপ্নের অনেক রঙ, হাজারো রঙের স্বপ্ন। 
স্বপ্ন হলো এক রামধনু।

স্বপ্ন তোমার কাছে হাত খুলে ভিক্ষা চায়, এক চিলতে রোদ্দুর অার এক মুঠো জোনাকি। শ্রাবণের মেঘলা আকাশের দিকে তাকিয়ে দেখো, যে বৃষ্টিটা তোমার দিকে ধেয়ে আসছে, স্বপ্ন সেই বৃষ্টি। সেই ঝোড়ো হাওয়ায় তোমার ইচ্ছে গুলোকে আরেকবার তোলপাড় করে দিয়ে যায়, বৃষ্টিস্নাত আকাশের দিকে তাকিয়ে দেখো, ভেজা মাটির সোদা গন্ধ সেই স্বপ্নেরই আরেক রূপ। জানলার ধারে বসে সেই রূপ দেখো, কোথা থেকে এক অজানা বাতাস তোমার কানে কানে ফিসফিসিয়ে বলে যাবে,
স্বপ্ন এক বৃষ্টি।

স্বপ্নের কোনো ঠিকানা নেই। স্বপ্ন তো খোলা আকাশের মত, কোনো সীমানা নেই, তবু অন্তহীন। আকাশের মত বিরাট, বিশাল। শরতের নীল আকাশ, তাতে ইচ্ছে পরীরা সাদা তুলোর ভেলা ভাসিয়ে ঘুরে বেড়ায়। 
স্বপ্ন হলো এক আকাশ। এই আকাশের বাইরে, সব সীমানা ছড়িয়ে, যার বৃত্ত।

স্বপ্নের কোনো বয়স নেই। স্বপ্ন তো দিগন্তের ওপারে থাকা অস্তমিত সূর্যের সেই গোধূলি বেলার আলো। সময়ের উর্ধ্বে থাকা এক আলো। রাতের অন্ধকার ভেদ করে আসা এক ক্ষীণ আলোর নাম স্বপ্ন। দূর্যোগের রাতের শেষে সূর্যের প্রথম কিরণ নিয়ে আসে যে আলোর বার্তা। সেই আলো। 
স্বপ্ন এক আলো।

স্বপ্নকে ধরা যায়না, ছোঁয়া যায়না। শুধু চোখে দেখা যায়, স্বপ্নে। স্বপ্ন এক আয়না, মনের আয়নায় শুধু ধরা দেয়। স্বপ্ন তোমার মনের প্রতিফলন। সে যে তোমারই রূপ, তোমারই অবয়ব। তার গায়ে তোমারই গন্ধ। তাকে ছুঁতে গেলে পালিয়ে যায়, সে যে এক মরীচিকা। কিন্তু স্বপ্ন তার মতো মিথ্যা নয়।
স্বপ্ন এক সত্যের নাম। এক চিরন্তন সত্য।

স্বপ্ন এক অসীম পথের সন্ধান। বহুযুগ ধরে, বহুকাল পেরিয়ে, এক পথের কাহিনী। যে পথের যাত্রী সমস্ত কালকে পেরিয়ে আসা এক কালজয়ী। যার কোনো শুরু নেই, যার কোনো শেষ নেই। অসীম, অশেষ। যার কোনো উৎস নেই, নেই কোনো গন্তব্য। আছে শুধু, পথ চলা।
স্বপ্ন এক যাত্রাপথ।

আমি সেই যাত্রাপথের যাত্রী, সেই চিরন্তন সত্যের সন্ধানী। আমি চলেছি সেই আলোর খোঁজে, সেই আলোকবৃত্তে। আমি দেখতে চাই সেই রামধনু কে, আমি ছুঁতে চাই সেই মরীচিকা কে। আমি সেই প্রতীক্ষা, আমি সেই স্বপ্ন। যার কোনো শুরু নেই, যার কোনো শেষ নেই। অসীম, অশেষ, অন্তহীন..

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s